ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

সতর্কতার সঙ্গে মামলা তদন্তের নির্দেশ আইজিপির

সতর্কতার সঙ্গে মামলা তদন্তের নির্দেশ আইজিপির

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ২২:৫০ | আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ | ০৪:২২

পেশাদারিত্ব বজায় রেখে সজাগ থেকে ও সতর্কতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য মাঠপর্যায়ের পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাহিনীর মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি বলেন, আইনি দায়িত্ব যথাযথ ও আইনানুগভাবে পালন করতে হবে। মামলার তদন্ত করতে হবে সতর্কতার সঙ্গে।

মঙ্গলবার রাজধানীর রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে দিনব্যাপী পুলিশ সদরদপ্তরের কোয়ার্টারলি (ত্রৈমাসিক) কনফারেন্সে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সভায় অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) আতিকুল ইসলাম এপ্রিল-জুন ও জুলাই-সেপ্টেম্বর কোয়ার্টারের সার্বিক অপরাধ পরিস্থিতি (ডাকাতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন সংক্রান্ত মামলার তথ্য-উপাত্ত) তুলে ধরেন। এতে দেখা যায়, গত বছরের জুলাই-সেপ্টেম্বরের তুলনায় এবারের কোয়ার্টারে দস্যুতা, খুন, দাঙ্গার মামলা কমেছে।

এতে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) কামরুল আহসান ও অতিরিক্ত আইজিপি (এসবি) মনিরুল ইসলাম বক্তব্য দেন। এ ছাড়া অতিরিক্ত আইজিপি (লজিস্টিকস) মাজহারুল ইসলাম, অতিরিক্ত আইজিপি (পিবিআই) বনজ কুমার মজুমদার, ডিআইজি (ফাইন্যান্স) এস এম মোস্তাক আহমেদ খান, এআইজি (হেলথ, ওয়েলফেয়ার অ্যান্ড পেনশন) নাজমুল ইসলাম তাদের শাখা সংশ্লিষ্ট বিষয় উপস্থাপন করেন। অতিরিক্ত আইজিপি, ঢাকায় পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, সব মহানগর পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা কনফারেন্সে অংশ নেন। 

অনুষ্ঠানে পুলিশ প্রধান বলেন, ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে যেন দুর্গাপূজা করা যায়, সেজন্য পুলিশ সদস্যদের সতর্ক থাকতে হবে। কেউ যেন গুজব সৃষ্টি করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে। 

তিনি বলেন, থানাকে পুলিশের সেবা দেওয়ার প্রধান প্রতিষ্ঠানে পরিণত করতে হবে। থানায় আসা মানুষ যেন প্রত্যাশিত সেবা পান, সেজন্য পুলিশ সদস্যদের আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

ফোর্সের কল্যাণের কথা উল্লেখ করে আইজিপি বলেন, দায়িত্ব পালনকালে কোনো পুলিশ সদস্যের চিকিৎসা সুবিধার প্রয়োজন হলে দেশে অথবা বিদেশে সর্বোচ্চ ব্যবস্থা করা হবে। 

আরও পড়ুন

×