ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০২৪

অর্থনৈতিক সংকট মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতার তাগিদ

অর্থনৈতিক সংকট মোকাবিলায় আঞ্চলিক সহযোগিতার তাগিদ

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২২ | ১২:০০

দক্ষিণ এশিয়ার হিসাব ও নিরীক্ষা পেশার প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠানগুলোর জোট সাফার আন্তর্জাতিক সম্মেলন ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আয়োজন করছে বাংলাদেশে হিসাব ও নিরীক্ষা পেশার প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান আইসিএবি। আগামী শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এ সম্মেলনের উদ্বোধন হবে।
এবারের সাফা আন্তর্জাতিক সম্মেলনের মূল প্রতিপাদ্য 'টেকসই উন্নয়নের জন্য আঞ্চলিক সংযোগ'। প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থেকে সম্মেলন উদ্বোধন ঘোষণা করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। এবারের ঢাকা সম্মেলনে ভারত, শ্রীলঙ্কা, নেপালসহ সার্কভুক্ত দেশগুলো থেকে ৩০ জন প্রতিনিধি অংশ নেবেন।
সাফা সম্মেলন উপলক্ষে গতকাল আইসিএবি আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, অর্থনীতির ওপর কভিড-১৯ এর প্রতিঘাত কটিয়ে ওঠার আগেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ডলার সংকট, জ্বালানি তেলের সংকট ও পণ্য পরিবহন ব্যবস্থার ব্যাঘাত বিশ্ব অর্থনীতির গতিপ্রকৃতিকে পাল্টে দিয়েছে। ক্রমবর্ধমান মূল্যস্ম্ফীতির কারণে উন্নয়নের গতিধারায় কিছুটা লাগাম টানতে হয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যাওয়ার জন্য আঞ্চলিক সহযোগিতা ও দেশগুলোর মধ্যে আন্তঃসংযোগের কোনো বিকল্প নেই। এমন প্রেক্ষাপটে এ সম্মেলন আয়োজন হতে যাচ্ছে।
আইসিএবির সভাপতি শাহাদাৎ হোসেন বলেন, অর্থনৈতিক সংকট মোকাবিলার জন্য দক্ষিণ এশিয়ায় দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা ও স্থিতিশীলতা প্রয়োজন। সাফা আন্তর্জাতিক সম্মেলন টেকসই উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্র তৈরি করবে।
সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করবেন যুক্তরাজ্যের অ্যালায়েন্স ম্যানচেস্টার বিজনেস স্কুলের অ্যাকাউন্টিং অ্যান্ড ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. জাভেদ সিদ্দিকী এবং আইসিএবির কাউন্সিল সদস্য এবং হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং-এর পার্টনার সাব্বির আহমেদ।

আরও পড়ুন

×