ব্রিটিশ রাজবধূ ডাচেস অব ক্যামব্রিজ কেট মিডলটনকে সম্প্রতি বাংলাদেশের তৈরি পোশাক পরে ঘুরতে দেখা গেছে। তার পরনে থাকা জি-স্টার প্যান্টটি প্রস্তুত করেছে এমবিএম নামের একটি পোশাক কারখানা।

গত শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

এতে বলা হয়, বাংলাদেশের তৈরি পোশাক এখন ফ্যাশন জগতের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যাচ্ছে। এটা অবশ্যই গৌরবের সংবাদ। 'মেড ইন বাংলাদেশ' ট্যাগ সংযুক্ত পোশাকবিশ্বের ১৬০টিরও বেশি দেশে মানুষের বিশ্বস্ততা অর্জনের পাশাপাশি একটি শক্তিশালী অবস্থান তৈরি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বছরের পর বছর কঠোর পরিশ্রম, নিষ্ঠা, শ্রমিক ও উদ্যোক্তাদের প্রতিশ্রুতি এবং শ্রেষ্ঠত্বের জন্য ক্রমাগত প্রচেষ্টা বাংলাদেশকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশে পরিণত করেছে।

এ প্রসঙ্গে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, 'আমরা পোশাকশিল্প নিয়ে গর্বিত। এই শিল্প বাংলাদেশের আর্থসামাজিক রূপান্তরে গভীর অবদান রাখছে, লাখ লাখ মানুষকে দারিদ্র্যমুক্ত করছে, নারীর ক্ষমতায়ন করছে, নারী শিক্ষার পথ প্রশস্ত করছে। এমনকি বিশ্বের একটি মর্যাদাপূর্ণ ব্র্যান্ড তৈরি করে দেশের জন্য গৌরব বয়ে এনেছে।'