তৌকীর আহমেদ। অভিনেতা ও নির্মাতা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা 'বঙ্গবন্ধু'তে হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন তিনি। এ ছবি ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

কীভাবে 'বঙ্গবন্ধু' সিনেমার সঙ্গে যুক্ত হলেন?

এটি সরকারি প্রযোজনা ও ব্যবস্থাপনায় নির্মিত হচ্ছে। তাই তথ্য মন্ত্রণালয়ের একজন আমার সঙ্গে যোগাযোগ করেন। মন্ত্রণালয়ের তরফ থেকে আমাকে অডিশন দেওয়ার জন্য বলা হয়। তবে মজার ব্যাপার হলো, অডিশনে ডাকা হয়েছিল বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের চরিত্রের জন্য। কিন্তু সেখানে গিয়ে সব পাল্টে যায়। পরে নির্মাতা শ্যাম বেনেগাল মনে করলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে আমি পারফেক্ট। এখন আমি সেটিই ধারণ করার জন্য তৈরি হচ্ছি।

অভিনয়ের প্রস্তুতি কেমন?

যে কোনো ঐতিহাসিক চরিত্র ধারণ করা একজন অভিনেতার জন্য আনন্দের। হোসেন শহীদ সোহরাওয়ার্দী আমাদের দেশ ও রাজনীতির ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ একজন মানুষ। আর বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে তার প্রভাব অত্যন্ত তাৎপর্যময়। কিছু পড়াশোনা করছি। আর নির্মাতা, সিনেমার টিম তো আছেই। চরিত্রটির জন্য তাদের সঙ্গেও পরামর্শ করছি।

টিভি নাটকের পাশাপাশি ওয়েব প্ল্যাটফর্মে অভিনয় করছেন। এ মাধ্যমে কাজ করে কেমন লাগছে?

ভালোই। 'ব্ল্যাকমেইল' ওয়েব সিরিজসহ কয়েকটি কাজ করেছি। প্রথমত বাজেটের দিক থেকে ওয়েব প্ল্যাটফর্ম অনেক সমৃদ্ধ। কনটেন্টেও বৈচিত্র্য রয়েছে। পোস্টার ডিজাইন থেকে শুরু করে প্রিপ্রোডাকশনের সার্বিক কাজে পর্যাপ্ত সময় মেলে। যেজন্য অভিনয়শিল্পীরা এখন ওয়েব মাধ্যমের দিকে বেশি ঝুঁকছেন।

ছোটপর্দায় ব্যস্ততা কী নিয়ে?

হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রের জন্য তৈরি হচ্ছি। এ কারণে নতুন কোনো নাটকের কাজে হাত দিচ্ছি না। সম্প্রতি আমার পরিচালনায় নির্মিত ধারাবাহিক 'রূপালী জোছনা' নাটকের কাজ শেষ করেছি। এটি শিগগিরই প্রচার হবে।

সম্প্রতি ভারতে ষষ্ঠ রাজস্থান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'ফাগুন হাওয়ায়' সিনেমার জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন ...

যে কোনো প্রাপ্তিই ভালো কাজের স্বীকৃতিকে প্রমাণ করে। বিদেশের মাটিতে এর আগেও অনেকবার পুরস্কার নেওয়ার সৌভাগ্য হয়েছে। এই কৃতিত্ব আমার একার নয়, পুরো হালদা টিমের। সবাই বেশ আন্তরিকতা নিয়ে কাজ করেছেন। তাই নতুন নতুন প্রাপ্তির দ্বার উন্মোচন হয়েছে বলে আমি মনে করি। 

নতুন ছবি পরিচালনা নিয়ে কী ভাবছেন? 

এখনও পরিকল্পনা করছি। একটি ছবির জন্য অনেক প্রস্তুতি নিতে হয়। বাজেটেরও ব্যাপার রয়েছে। সবকিছু ঠিকঠাক হলে শিগগিরই এ বিষয়ে ঘোষণা দিতে পারব।