ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

‘স্মৃতিময় গানগুলো’ নিয়ে আবারও ফিরছেন দুই গুণী

‘স্মৃতিময় গানগুলো’ নিয়ে আবারও ফিরছেন দুই গুণী

সৈয়দ আবদুল হাদী ও শেখ সাদী খান

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৩ | ১২:২৭ | আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ | ১২:২৭

২০১৬ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনে [বিটিভি] প্রচার হচ্ছিল তথ্যভিত্তিক সংগীতানুষ্ঠান ‘স্মৃতিময় গানগুলো’। অনুষ্ঠানটির পরিকল্পনাসহ সংগীত পরিচালনায় সুরকার ও সংগীত পরিচালক শেখ সাদী খান এবং বিশ্লেষক হিসেবে ছিলেন বিশিষ্ট সংগীতশিল্পী সৈয়দ আবদুল হাদী।

গত চার মাস নানা জটিলতায় এর প্রচার বন্ধ ছিল। অবশেষে ওই দুই গুণী ফিরছেন ‘স্মৃতিময় গানগুলো’ নিয়ে। গত মঙ্গলবার বিটিভির নিজস্ব স্টুডিওতে এর রেকর্ডিং শেষ হয়েছে। 

আধুনিক গানের বিবর্তন নিয়ে অনুষ্ঠানটি করোনাকালের আগ পর্যন্ত প্রতি মাসে দু’বার প্রচার হতো। এখন এ অনুষ্ঠানের প্রচারসংখ্যা কমিয়েদেওয়া হয়েছে। বর্তমানে মাসে একটি পর্ব প্রচার হচ্ছে। শিগগিরই প্রচার হবে এর নতুন পর্ব।

এ সংগীতানুষ্ঠানের সঙ্গে গুণী কয়েকজন সংগীতজ্ঞ যুক্ত রয়েছেন। যেজন্য অনুষ্ঠানটি ছিল দর্শক আগ্রহের কেন্দ্রে। এর গ্রন্থনা ও গবেষণা করছেন গীতিকার মুন্সী ওয়াদুদ।

শেখ সাদী খান বলেন, ‘বিটিভিতে এখনযে কয়েকটি সংগীতানুষ্ঠান প্রচার হয়, তার মধ্যে এরআবেদন অনেক বেশি।শ্রোতা এবং সংগীতসংশ্লিষ্টরাএর জন্য আমাকে উৎসাহিত করছেন প্রতিনিয়ত। নতুন প্রজন্মের কাছে ঐতিহাসিক এ অনুষ্ঠান পৌঁছানো খুব জরুরি বলে মনে করি।’

সৈয়দ আবদুল হাদী বলে, ‘‘স্মৃতিময় গানগুলো’ অনুষ্ঠানটি টানা সাত বছর ধরে চলছে। কিছুজটিলতায় মাঝে এটি বন্ধ ছিল। অনুষ্ঠানটি নিয়ে শ্রোতা-দর্শকেরসামনেআবারওআসছি ভেবে ভালো লাগছে।”

এ অনুষ্ঠানে প্রযোজকের দায়িত্ব পালন করছেন লুৎফর রহমান রবিন।

 

আরও পড়ুন

×