ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

এক দিনেই সাগর থেকে আড়াইশ মৃতদেহ উদ্ধার

লিবিয়ায় বন্যা

এক দিনেই সাগর থেকে আড়াইশ মৃতদেহ উদ্ধার

ছবি: এএফপি

সমকাল ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ১৮:০০ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ১৮:২২

আকস্মিক ভয়াবহ ঝড় ও বন্যায় লন্ডভন্ড হয়ে যাওয়া লিবিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর নগরী দেরনার উপকূল থেকে এক দিনেই প্রায় আড়াইশ মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ঘটনার ১১ দিনের মাথায় ক্ষতবিক্ষত লাশগুলো উদ্ধার করা হয়। খবর আরব নিউজের

লিবিয়ার ন্যাশনাল ইউনিটি সরকার শনিবার জানায়, বন্যাকবলিত শহর দেরনার সাগর থেকে অনুসন্ধান ও উদ্ধারকারী দল এক দিনেই ২৪৫টি মৃতদেহ উদ্ধার করেছে। ঝড় ড্যানিয়েলের আঘাতে দেরনা ছাড়াও বেনগাজি, বায়দা, আল মারজ, সুসেসহ বেশ কয়েকটি শহর তলিয়ে যায়। ইমার্জেন্সি মেডিসিন অ্যান্ড সাপোর্ট সেন্টারের মুখপাত্র মালিক মারসেট বলেছেন, দেরনা শহরের বিভিন্ন উপকূলে মৃতদেহগুলো পাওয়া গেছে।   

এদিকে, ডেরনার পুনর্গঠনে তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এ লক্ষ্যে আগামী ১০ অক্টোবর আন্তর্জাতিক সম্মেলন ডেকেছে দেশটি। ওই সম্মেলনে বিশ্বের সব রাষ্ট্র ও সরকারপ্রধানকে যোগ দেওয়ার আহ্বানও জানানো হয়েছে। 

লিবিয়ার পূর্বভিত্তিক প্রশাসন এক বিবৃতিতে বলেছে, শহরের পুনর্গঠনের প্রকল্পগুলো উপস্থাপনের জন্য ডেরনায় ১০ অক্টোবর পরিকল্পিত সম্মেলনে অংশগ্রহণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আমন্ত্রণ জানিয়েছে সরকার।

গত ১০ সেপ্টেম্বর ভয়াবহ ঝড় ও জলোচ্ছ্বাসে গোটা এলাকা তলিয়ে যায়। বাঁধ ভেঙে পানির স্রোত সাগরে ভাসিয়ে নিয়ে যায় ভবন, গাড়িসহ হাজারো বাসিন্দাকে। এখন পর্যন্ত সাড়ে ৩ হাজার মানুষের মৃত্যু নিশ্চিত করেছে দেশটি।

আরও পড়ুন

×