ঢাকা সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলাকারীদের ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলাকারীদের নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনিদের ওপর হামলার ঘটনায় পশ্চিম তীরের রামাল্লায় ইসরায়েলি পুলিশের নিরাপত্তা (ফাইল ছবি-সিএনএন)

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ ডিসেম্বর ২০২৩ | ০৯:১৮ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ | ০৯:২২

পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলাকারী ইসরায়েলি বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার পদক্ষেপ নেওয়া হবে বলে হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

তিনি বলেন, ওই ভূখণ্ডে সহিংসতার জন্য দায়ী ইসরায়েলি চরমপন্থীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তবে তিনি এটাও বলেছেন, সহিংসতার জন্য অভিযুক্ত ফিলিস্তিনিদের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। খবর-বিবিসি

এ বিষয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, এই নিষেধাজ্ঞা উল্লেখযোগ্য সংখ্যক চরমপন্থী ইসরায়েলি ও তাদের পরিবারের কিছু সদস্যকে প্রভাবিত করবে।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর গাজায় যুদ্ধ শুরু করেছে জেরুজোলেম। এরপর থেকে পশ্চিম তীরেও আক্রমণ বেড়েছে। পশ্চিম তীরে বসতি স্থাপনকারীরা গাজার যুদ্ধকে জমি দখলের সুযোগ হিসেবে ব্যবহার করছে এমন অভিযোগ করেছেন ফিলিস্তিনিরা।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম দখলের পর থেকে ইসরায়েল সেখানে ২৫০টিরও বেশি বসতি স্থাপন করেছে। এসব বসতিতে বসবাস করে ৭ লাখের মতো ইহুদি। 

আন্তর্জাতিক বিশ্বের বড় একটি অংশ এই জনবসতিকে আন্তর্জাতিক আইনের পরিপন্থী ও অবৈধ বলে মনে করে। যদিও ইসরায়েল ও যুক্তরাষ্ট্র এই ব্যাখ্যার বিরোধিতা করে।

আরও পড়ুন

×