ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

বাড়িতেই সানস্ক্রিন তৈরি করবেন যেভাবে

বাড়িতেই সানস্ক্রিন তৈরি করবেন যেভাবে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০৫:৪৯ | আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ০৬:০৪

শীত-গ্রীষ্ম সব ঋতুতেই মুখের সুরক্ষার জন্য সব সময় সানস্ক্রিন লাগানো প্রয়োজন। কারণ সানস্ক্রিন না লাগালে সূর্যের আলো মুখের উপর প্রভাব ফেলতে পারে। ইউভি রশ্মির ক্রমাগত এক্সপোজারের কারণে ত্বকের ক্যান্সারের ঝুঁকিও রয়েছে। এমন পরিস্থিতিতে, সানস্ক্রিন প্রয়োগ করলে ত্বকে একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি হয়। ফলে কোনও বিপজ্জনক রশ্মি মুখের ক্ষতি করতে পারে না।

বাজারে অনেক ধরনের সানস্ক্রিন পাওয়া গেলেও এমন ধরনের অনেক রাসায়নিক উপাদান রয়েছে যা মুখের সুরক্ষার পরিবর্তে ক্ষতি করতে পারে। এমন পরিস্থিতিতে ঘরেই প্রাকৃতিক সানস্ক্রিন তৈরি করতে পারেন।

অ্যালোভেরা এবং পুদিনা পাতার সানস্ক্রিন


অ্যালোভেরা জেল - ১/৪ কাপ

নারকেল তেল - ১ চা চামচ

পুদিনা পাতার তেল - ১০ থেকে ১৫ ফোঁটা

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি ছোট পাত্রে অ্যালোভেরা জেল নিন। তারপর এতে এক চামচ নারকেল তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার এতে ১০ থেকে ১৫ ফোঁটা পুদিনা পাতার তেল দিন। ঘন না হওয়া পর্যন্ত এই সব উপাদান মেশান। এবার তৈরি হয়ে গেল প্রাকৃতিক সানস্ক্রিন । এটি একটি বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন।

ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই মুখে, ঘাড়ে এবং হাতে সানস্ক্রিন লাগান।

অ্যালোভেরা এবং ভিটামিন ই দিয়ে সানস্ক্রিন

অ্যালোভেরা জেল - ১ চা চামচ

ভিটামিন ই - ৪ থেকে ৫ ফোঁটা

সূর্যমুখী তেল - ১ চামচ

জিঙ্ক অক্সাইড - ২ থেকে ৩ চা চামচ

কীভাবে তৈরি করবেন


এই সানস্ক্রিন তৈরি করতে একটি পাত্রে ১ চা চামচ অ্যালোভেরা জেল নিন। এতে ৪ থেকে ৫ ফোঁটা ভিটামিন এবং এক চা চামচ সূর্যমুখী তেল এবং দুই থেকে তিন চা চামচ জিঙ্ক অক্সাইড যোগ করুন। এবার এই মিশ্রণটি ভালো করে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল ভিটামিন ই সানস্ক্রিন। একটি বায়ুরোধী পাত্রে সানস্ক্রিন সংরক্ষণ করুন।

শিয়া বাটার এবং বাদাম তেল দিয়ে সানস্ক্রিন

এক কাপে দুই চা চামচ বাদাম তেল, এক চা চামচ শিয়া বাটার, ১ চা চামচ কোকো বাটার, ভিটামিন এ ক্যাপসুল, আধা চা চামচ জিঙ্ক অক্সাইড নিন। যদি জিঙ্ক অক্সাইড না থাকে তাহলে ক্যামলাইন পাউডার নিতে পারেন। এই সব জিনিস ভালো করে মিশিয়ে একটি এয়ার টাইট পাত্রে রাখুন। বাইরে যাওয়ার ২০ মিনিট আগে এটি লাগান।

আরও পড়ুন

×