বিকেএসপি-কক্সবাজারে ডিপিএলের চিন্তা বিসিবির

প্রকাশ: ০৯ জুলাই ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

করোনা পরবর্তী মাঠে নেমে পড়েছে বাংলাদেশ-ভারত বাদে টেস্ট খেলুড়ে প্রায় সব দল। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সুরক্ষা নীতি মেনে আন্তর্জাতিক ক্রিকেটও শুরু করেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) তাই ক্রিকেটারদের মাঠে ফেরানো নিয়ে ইতিবাচক চিন্তা করছে। ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) দিয়ে ক্রিকেট ফেরাতে চায় তারা।

এ নিয়ে মঙ্গলবার ক্রিকেট কল্যান সংঘ একটি অনলাইন বৈঠকও করেছে। যেখানে দেশের শীর্ষ পর্যায়ের ক’জন ক্রিকেটার, কোয়াবের চেয়ারম্যান কাজী ইনাম, বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী ও ঢাকা মেট্রোপলিটন ক্রিকেট কমিটির দায়িত্ববান একজন উপস্থিত ছিলেন।

ওই মিটিংয়ে ক্রিকেট ফেরানোর কোন তারিখ নির্ধারণ না হলেও ক্রিকেটারদের ফিট থাকতে বলা হয়েছে। যাতে ১৫ দিনের নোটিশে তারা মাঠে নামতে পারেন। এছাড়া ক্রিকেটারদের সুরক্ষার কথা মাথায় রেখে সাভারের বিকেএসপি মাঠ কিংবা কক্সবাজারকে ভেন্যু হিসেবে প্রস্তাব করা হয়েছে। মাঠে ফিরতে অবশ্যই ক্রিকেটারদের আইসোলেশনে থাকতে হবে এবং তার প্রয়োজনীয় ব্যবস্থা ক্লাবকে করতে হবে।

বিসিবির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ইনাম জানিয়েছেন, ‘কোয়াব এবং কিছু জাতীয় দলের ও প্রথম শ্রেণির ক্রিকেটারের সঙ্গে বৈঠকে বসেছিলাম। সেখানে ডিপিএল শুরুর সম্ভাব্য তারিখ নিয়ে আলাপ হয়েছে। সূচি এখনও ঠিক হয়নি। তবে ডিপিএলের ক্লাবগুলোকে ক্রিকেটারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে বলা হয়েছে। যাতে ক্রিকেটাররা খেলার জন্য ফিট থাকেন।’

তিনি ভেন্যু হিসেবে বিকেএসপি ও কক্সবাজারকে প্রস্তাব করার কথা জানান। ১৫ দিনের নোটিশে মাঠে নামার মতো করে মানসিক প্রস্তুতি নেওয়ার জন্যও ক্রিকেটারদের বলেছেন তারা। এছাড়া ব্রাদার্স ইউনিয়ন ও পারটেক্সের ক্রিকেটাররা অভিযোগ করেছেন তারা কোন অর্থ পাননি। ক্রিকেটাররা যেন তাদের পারিশ্রমিকের ৫০ ভাগ আগে হাতে পান বিসিবিকে সেটা নিশ্চিত করার অনুরোধ করেছে কোয়াব। আগামী সপ্তাহে ক্লাবগুলোর সঙ্গে বিসিবি আলোচনায় বসবে। তবে ঈদ উল-আযহার আগে মাঠে ক্রিকেট ফেরার আশা করছেন না অনেকে।