সবার জন্য উন্মুক্ত হলো আইসিটি বিভাগের তৈরি ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম 'বৈঠক'। করোনাকালে করোনার টিকা ব্যবস্থাপনার ডিজিটাল প্ল্যাটফর্ম 'সুরক্ষা' এবং ভার্চুয়াল মিটিং করার প্ল্যাটফর্ম 'বৈঠক' তৈরির উদ্যোগ নেয় আইসিটি বিভাগ। ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জুম-এর বিকল্প হিসেবে 'বৈঠক' ডেভেলপ করেন কম্পিউটার কাউন্সিলের বিজিডি ই-গভ সার্ট-এর ১০ জন সফটওয়্যার প্রকৌশলী।

বিজিডি-ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, এক বছরের বেশি সময়ে পরীক্ষামূলকভাবে এই প্ল্যাটফর্মে ১ হাজার ৮০০-এর বেশি মিটিং করেছেন সরকারি কর্মকর্তারা। এ সময়ে চলেছে ডেভেলপিংয়ের কাজও। এরপর প্ল্যাটফর্মটির পূর্ণাঙ্গ সংস্করণ গত সোমবার উন্মোচন করা হয়। আপাতত সর্বোচ্চ ২০০ জন 'বৈঠক' প্ল্যাটফর্মে একসঙ্গে যুক্ত হয়ে ভার্চুয়ালি মিটিং করতে পারবেন।

প্ল্যাটফর্মটিতে ভিডিও কনফারেন্সে রেকর্ডিং, হোয়াইট বোর্ড, প্রেজেন্টেশন স্ট্ক্রিন শেয়ারিং, সোশ্যাল মিডিয়া স্ট্রিমিং, ওয়েটিং লবিসহ বিভিন্ন ফিচার ব্যবহার করতে পারবেন। 'বৈঠক'-এ অনুষ্ঠিত সব ধরনের সভার তথ্যের গোপনীয়তা ও সুরক্ষা নিশ্চিত করা হয়। বৈঠক ব্যবহারে প্রতিদিনের জন্য খরচ হবে ৫০ টাকা। বৈঠকের সাবস্ট্ক্রিপশনের জন্য ক্লিক করতে হবে https://vc.bcc.gov.bd/ সাইটে। বিস্তারিত জানা যাবে :tinyurl.com/boithokSubs   ঠিকানায়।