ঢাকা রবিবার, ১৯ মে ২০২৪

যমুনায় পানি বাড়ায় ভাঙ্গন বেড়েছে সিরাজগঞ্জে

যমুনায় পানি বাড়ায় ভাঙ্গন বেড়েছে সিরাজগঞ্জে

ঘাটাবাড়ি ও পাকুরতলায় ভাঙ্গন অব্যাহত- সমকাল

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ০৫ জুলাই ২০২০ | ০৪:৩৬

উজানের সঙ্গে যমুনায় পানি বাড়ায় সিরাজগঞ্জ জেলায় এনায়েতপুরের ঘাটাবাড়ি ও পাকুরতলায় ভাঙ্গনের মাত্রা বেড়েছে। পাউবো থেকে সেখানে অস্থায়ী জরুরি প্রতিরক্ষার ব্যবস্থা নেওয়া হলেও ভাঙ্গন কোনভাবেই থামছে না। থেমে থেমে ভাঙ্গনে মানুষজন ক্রমশ বসতভিটা, ঘরবাড়ি ও কৃষি জমি হারিয়ে নিঃস্ব হচ্ছেন।

বিগত ক’বছর থেকে ভাঙ্গন দেখা দিলেও স্থায়ী পদক্ষেপ নিতে পারেনি পাউবো। এনায়েতপুরে ঘাটাবাড়ি ও পাকুরতলায় রক্ষায় প্রায় ৬৪৬ কোটি টাকার সাড়ে ৬ কি.মি. দৈর্ঘ্য-এর তীর রক্ষা প্রকল্প জমা দেয়া হলেও তা আলোর মুখ দেখেনি। পাউবোর ওই প্রকল্পটি প্রি-একনেক হয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে আটকে রয়েছে।

এদিকে, ভাঙন ঠেকাতে করোনার মধ্যে সম্প্রতি স্বাস্থ্য বিধি উপেক্ষা করে নদী পাড়ে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন অসহায় মানুষজন। জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে সরকারের নিকট দাবি তাদের।

পাউবোর উপ-বিভাগীয় প্রকৌশলী একেএম রফিকুল ইসলাম জানান, সিরাজগঞ্জ পয়েন্টে রোববার দুপুরে পানি বিপদ সীমার ২১ সেন্টিমিটার ওপরে। এনয়েতপুরের ঘাটাবাড়ি ও পাকুরতলায় অস্থায়ী প্রতিরক্ষার কাজ চলছে, তারপরেও খোলা অংশে থেমে থেমে ভাঙ্গন অব্যাহত রয়েছে। জেলার প্রায় ৮০ কি.মি. বাঁধ এখনও সুরক্ষিত রয়েছে। পানি বাড়লেও বাঁধের কোন ক্ষতি হয়নি। যমুনার পানি আগামীতে কমার আশঙ্কা রয়েছে।

পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম জানান, ৬৪৬ কোটি টাকা ব্যায়ে প্রায় সাড়ে ৬ কি.মি. দৈর্ঘ্য-এর তীর রক্ষা প্রকল্প পাশ হলে ওই অঞ্চলে ভাঙ্গন প্রতিরক্ষায় স্থায়ী ব্যবস্থা নেয়া যাবে। প্রকল্পটি প্রি-একনেক হয়ে পরিকল্পনা মন্ত্রনালয়ে থমকে রয়েছে।

আরও পড়ুন

×