কুবিতে ভর্তি

বৃত্ত ভরাটে ভুল করায় মেধা তালিকায় অন্যজন

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯      

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় এক শিক্ষার্থীর ওএমআরে বৃত্ত ভরাটের ভুলে মেধা তালিকায় অন্য শিক্ষার্থীর নাম ১২তম স্থানে চলে আসে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের গঠিত তদন্ত কমিটি সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়।

জানা যায়, গত ৮ নভেম্বর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষায় ২০৬০৫০ রোলধারী সাজ্জাতুল ইসলামকে অনুপস্থিত দেখালেও ১২ নভেম্বর প্রকাশিত ফলাফলে তিনি মেধা তালিকায় ১২তম স্থান অধিকার করেন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে 'বি' ইউনিটের ভর্তি স্থগিত করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে কর্তৃপক্ষ।

তদন্ত কমিটি জানায়, আলী মোস্তাকিন নামের শিক্ষার্থী নিজের উত্তরপত্রের ওএমআরে রোল নম্বরের ঘর পূরণের সময় '১'-এর স্থলে '০' ভরাট করেন। বিষয়টি ধরা না পড়ায় উত্তরপত্রটি ভুলভাবেই মূল্যায়িত হয়। এতে ২০৬১৫০ রোলধারী পরীক্ষায় উপস্থিত থাকা সত্ত্বেও তার পরিবর্তে মেধা তালিকায় সাজ্জাতুল ইসলামের রোল ২০৬০৫০ স্থান পায়।

এ বিষয়ে ২০৬০৫০ রোলধারীর মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তার ভাই জানান, সাজ্জাতুল ওই পরীক্ষায় অংশগ্রহণ করেননি।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবু তাহের জানান, তদন্তের স্বার্থে 'বি' ইউনিটের ভর্তি প্রক্রিয়া তিন দিন স্থগিত ছিল। বুধবার এই ইউনিটে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।