ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

বাতাসের গতিবেগ আরও বাড়ছে

ঘূর্ণিঝড় ‘মোকা’

বাতাসের গতিবেগ আরও বাড়ছে

ফাইল ফটো

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৩ | ০৫:৪৬ | আপডেট: ১২ মে ২০২৩ | ০৫:৫১

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় মোকার কেন্দ্রে বাতাসের গতিবেগ আরও বাড়ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এরই মধ্যে প্রবল ঘূর্ণিঝড় থেকে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘মোকা’। শুক্রবার সকালে আরও শক্তি সঞ্চয় করে মধ্য বঙ্গোপসাগরে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয় এটি। 

রোববার দুপুরে বাংলাদেশের কক্সবাজার ও মিয়ানমারের কায়াকপুরের মধ্যে আছড়ে পড়তে পারে মোকা। এ সময় গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার। ঘূর্ণিঝড় মোকা স্থলভাগে আঘাত করার সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোকা আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

আমেরিকার নৌবাহিনী পরিচালিত জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের সর্বশেষ পূর্বাভাস অনুসারে, ঘূর্ণিঝড় মোকা তার সর্বোচ্চ গতিবেগ অর্জন করবে ঠিক স্থলভাগে আঘাতের আগে। এমনকি স্থলভাগের উপরে উঠার পরেও ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ১৬৭ কিলোমিটার। মোকা বৃহস্পতিবার রাত ১টার সময় প্রায় ১৩ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৮৮ ডিগ্রি পূর্বা দ্রাঘিমাংশে অবস্থান করে। 

জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার থেকে পাওয়া তথ্যে দেখা যাচ্ছে, মোকা বৃহস্পতিবার রাত ১২টায় যে স্থানে অবস্থান করছে সেখানে সমুদ্রে ২৫ ফুট উচ্চতার ঢেউ সৃষ্টি হচ্ছে। 


আরও পড়ুন

×