ঢাকা শুক্রবার, ২৪ মে ২০২৪

গোলটেবিল বৈঠকে বক্তারা

বাসযোগ্য শহর গড়তে ঢাকামুখী মানুষের স্রোত কমাতে হবে

বাসযোগ্য শহর গড়তে ঢাকামুখী মানুষের স্রোত কমাতে হবে

'বাসযোগ্য ঢাকা কতদূর?' শীর্ষক গোলটেবিল বৈঠক। ছবি- সংগৃহীত।

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২ | ০৯:৩৪ | আপডেট: ১৯ অক্টোবর ২০২২ | ০৯:৩৮

রাজধানী ঢাকাকে বাসযোগ্য শহর হিসেবে গড়তে হলে ঢাকামুখী মানুষের স্রোত কমাতে হবে। এই জনস্রোত কমাতে ঢাকার পার্শ্ববর্তী জেলাগুলোর সাথে মেট্রোরেল, দ্রুতগামী রেল, সড়ক ও নৌপথ চালু করা প্রয়োজন। পাশাপাশি বিভাগীয় ও জেলা শহরগুলোতে কর্মসংস্থান ও নাগরিক সুবিধা বাড়ানো গেলে ঢাকামুখী জনস্রোত কমবে।

আজ বুধবার রাজধানীর তেজগাঁওয়ে হোটেল হলিডে ইনে নাগরিক টেলিভিশনের উদ্যোগে আয়োজিত 'বাসযোগ্য ঢাকা কতদূর?' শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

নাগরিক টিভির হেড অব নিউজ দীপ আজাদের সঞ্চালনায় বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআই'র সাবেক সভাপতি শেখ ফজলে ফাহিম। এছাড়া বক্তব্য দেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শামসুল হক, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি ফজলে রেজা সুমন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, বাংলাদেশ-এর সভাপতি নুরুল হুদা, ডিটেইল এরিয়া প্ল্যানের (ড্যাপ) প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, স্থপতি ইকবাল হাবিব প্রমুখ।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, একটি শহরকে বাসযোগ্য করতে হলে আগে জনসংখ্যার পরিকল্পনা করতে হবে। ওই শহরে কী পরিমাণ জনসংখ্যা আছে, ভবিষ্যতে কী পরিমাণ জনসংখ্যা হবে- এটার ধারণা থাকতে হবে। এই মানুষগুলোকে কী ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে তার পরিকল্পনা থাকতে হবে। সম্প্রতি গেজেট হওয়া ড্যাপে নাগরিকের সেই সুযোগ-সুবিধা বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, ঢাকামুখী মানুষের স্রোত কমাতে আমার গ্রাম আমার শহর প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে শহরের সব সুবিধা গ্রামে পৌঁছে দেওয়া হবে। তাহলে মানুষের ঢাকামুখী স্রোত কমবে। রাজউক চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা বলেন, সুন্দর শহর গড়ার পরিকল্পনা নিয়ে রাজউক কাজ করে যাচ্ছে। সবার আগে প্রয়োজন ঢাকামুখী মানুষের স্রোত কমিয়ে আনা। অন্যান্য স্থানে শিক্ষা, চিকিৎসা, যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটাতে পারলে ঢাকার ওপর চাপ কমবে।

অধ্যাপক ড. শামসুল হক বলেন, যেকোনো শহরকে এগিয়ে নিতে হলে মেট্রোরেল খুবই গুরুত্ব বহন করে। উচ্চগতির দূরপাল্লার ট্রেন চালু হলে মানুষ কাজ করে প্রতিদিন নিজ ঘরে ফিরতে পারে।

নুরুল হুদা বলেন, গার্মেন্টসহ অন্যান্য শিল্প কারখানা জেলাগুলোতেও ছড়িয়ে দিতে হবে। আর যোগাযোগ ব্যবস্থাকে ভালো করতে হবে, যেন ঢাকার ওপর চাপ কমে।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, রাজউককে ঢেলে সাজানো ছাড়া কোনোভাবেই বাসযোগ্য ঢাকা গড়ে তোলা সম্ভব নয়। কারণ, রাজউকের প্রতি মানুষের আস্থা নেই।

আরও পড়ুন

×