ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

দুদকের অভিযান

টাকা দিলে সনদ মেলে বিআরটিএর ইকুরিয়া অফিসে

টাকা দিলে সনদ মেলে বিআরটিএর ইকুরিয়া অফিসে

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩ | ১৫:২১ | আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ | ১৫:৪৪

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ঢাকার কেরানীগঞ্জের ইকুরিয়া অফিসে টাকার বিনিময়ে ড্রাইভিং লাইসেন্স, ফিটনেস চেক ও সনদ দেওয়া হয়। বুধবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিমের অভিযানে এর প্রমাণ মেলে। 

জানা গেছে, অভিযানকালে টিমের সদস্যরা প্রথমে ছদ্মবেশে অফিসের সামগ্রিক সেবাদান পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। সেবাগ্রহীতাদের সঙ্গে কথা বলেন তারা। এ সময় দেখা যায়, বিআরটিএ অফিস প্রাঙ্গণে কয়েকজন দালাল টাকার বিনিময়ে সব সেবা দেওয়ার প্রতিশ্রুতি দেন। নিরাপত্তা প্রহরী এবং আনসার সদস্যদের মধ্যেও টাকার বিনিময়ে কাজ করে দেওয়ার দৃশ্য দেখা যায়। 

পরবর্তী সময়ে টিমের সদস্যরা কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাছে গিয়ে অনিয়ম ও অর্থ লেনদেনের বিষয় জানালে তিনি তা স্বীকার করেন। জনবল সংকটকে সমস্যার অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেন তিনি। হয়রানি দূর করা ও গ্রাহক সেবা সহজীকরণের লক্ষ্যে এনফোর্সমেন্ট টিম দুর্নীতির সঙ্গে যুক্ত কর্মচারী, আনসার সদস্য ও নিরাপত্তা কর্মীদের পর্যবেক্ষণে রাখা, দালালদের বিরুদ্ধে বিআরটিএ কর্তৃপক্ষ নিয়মিত অভিযান পরিচালনা করাসহ বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করে। বিআরটিএ অফিসপ্রধান ঘুষ ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে দুদক এনফোর্সমেন্ট টিমকে অবহিত করবেন বলে আশ্বাস দেন।

আরও পড়ুন

×