গাজা উপত্যকায় নতুন করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। আজ শুক্রবার ইসরায়েলের সামরিক বাহিনী এ হামলা চালিয়েছে। খবর দ্য টেলিগ্রাফ ও আল-জাজিরার।  

আজ শুক্রবার স্থানীয় সময় বিকেলে গাজা শহরে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ভিডিও ফুটেজে দেখা গেছে, ভবনের সপ্তম তলায় ধোঁয়া বের হচ্ছে। ফিলিস্তিনের চিকিৎসা সূত্রের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, ইসরায়েলি হামলায় আহত হয়ে বেশ কয়েকজন হাসপাতালে ভর্তি হয়েছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনিদের সঙ্গে কয়েকদিনের উত্তেজনার পরে 'হোম ফ্রন্টে বিশেষ পরিস্থিতি' ঘোষণা করেছে ইসরায়েল। তারা যুদ্ধবিমান নিয়ে গাজা আক্রমণ করছে। 

অধিকৃত পশ্চিম তীরে ইসলামিক জিহাদ গোষ্ঠীর একজন জ্যেষ্ঠ ফিলিস্তিনি নেতাকে গ্রেপ্তারের পর এই উত্তেজনা শুরু হয়।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী আইডিএফ বর্তমানে গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে। এর আগে গাজার চারপাশে রাস্তা বন্ধ করে এবং সীমান্তে সামরিক শক্তি বৃদ্ধি করে। ফিলিস্তিনের ইসলামিক জিহাদি গ্রুপকে লক্ষ্য করে চালানো এই হামলাকে 'অপারেশন ব্রেকিং ডন' বলে আখ্যা দিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ আজ বলেছেন, আমরা সংঘাত চাই না। তবে আমাদের নাগরিকদের রক্ষা করতে যা করা দরকার করতে দ্বিধা করব না। 

ইসরায়েলের হামলা বাড়বে কিনা তা তাৎক্ষণিকভাবে বোঝা যাচ্ছে না। গাজায় ইসরায়েল ও হামাস গত ১৫ বছরে চারবার যুদ্ধে লিপ্ত হয়েছে। এছাড়া বেশ কিছু ছোট ছোট সংঘর্ষে লিপ্ত হয়েছে।