শিশুধর্ষণে আমৃত্যু কারাদণ্ডের বিধান দাবি বি. চৌধুরীর

প্রকাশ: ১৮ জুলাই ২০১৯     আপডেট: ১৮ জুলাই ২০১৯      

সমকাল প্রতিবেদক

ফাইল ছবি

১২ বছরের কম বয়সী শিশুকে ধর্ষণের শাস্তি আমৃত্যু কারাদণ্ডের বিধান করার দাবি জানিয়েছেন বিকল্পধারার প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। একই সঙ্গে 'শিশু ধর্ষণ' ও 'ধর্ষণজনিত কারণে ধর্ষিতার মৃত্যু' হলে ধর্ষককে রাষ্ট্রপতি যেন ক্ষমা না করেন, এ ধরনের প্রতিশ্রুতি প্রত্যাশা করেন তিনি।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিকল্পধারা আয়োজিত 'নারী ও শিশু নির্যাতন আইন (২০০৩)-এর সুষ্ঠু প্রয়োগের দাবিতে' মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, বাংলাদেশে ভয়ঙ্করভাবে শিশু ও নারী ধর্ষণ বেড়ে যাওয়ায় বিশ্বের বুকে আমাদের মাথা নিচু হয়ে যাচ্ছে। আমাদের দেশে নারী ও শিশু নির্যাতনের বিদ্যমান আইনটি শক্ত হলেও এর প্রয়োগ না থাকায় শিশু ও নারী নির্যাতনের হার ভয়ঙ্করভাবে বাড়ছে।

তিনি বলেন, ধর্ষকের ছবি ও পরিচয় পত্রপত্রিকা ও টেলিভিশনে বড় করে প্রকাশ ও প্রচার করতে হবে। ধর্ষণ-সম্পর্কিত বিচার-আপিল ইত্যাদি নূ্যনতম সময়ে শেষ করার ব্যবস্থা করা উচিত। তিনি টিভি, সিনেমা-নাটক ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ষণচিত্র না দেখানোর বিধি বিবেচনার আহ্বান জানান। ধর্মীয় অনুশাসন ধর্ষণকে প্রত্যাখ্যান করে এ কথা উল্লেখ করে বি. চৌধুরী এই বাস্তবতাকে কীভাবে ব্যবহার করা যায় তা গুরুত্বের সঙ্গে চিন্তা করার আহ্বান জানান।

বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ডা. রফিকুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তৃতা করেন বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ও যুক্তফ্রন্টের প্রধান সমন্বয়ক গোলাম সারোয়ার মিলন, মজহারুল হক শাহ চৌধুরী, সহসভাপতি এনায়েত কবির, দপ্তর সম্পাদক ওয়াসিমুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক প্রমুখ।