ঢাকা বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

মানবাধিকার দিবসে কর্মসূচি নেই আওয়ামী লীগের

মানবাধিকার দিবসে কর্মসূচি নেই আওয়ামী লীগের

কোলাজ

 সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩ | ১১:২৬ | আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ | ১১:৫৭

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আজ রোববার আওয়ামী লীগের কোনো কর্মসূচি নেই। নির্বাচন কমিশনের অনুমতি না থাকায় পূর্বঘোষিত আলোচনা সভার কর্মসূচি থেকে সরে এসেছে দলটি। তবে ‘বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস ও মানবাধিকার লঙ্ঘনের শিকার’ ভুক্তভোগীদের পরিবারের সদস্যদের নিয়ে গঠিত দুটি সংগঠনের অনুষ্ঠানে যোগ দেবেন ক্ষমতাসীন দলটির নেতারা।

আজ সকাল ১০টায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘মায়ের কান্না’ ও ‘অগ্নিসন্ত্রাসের আর্তনাদ’-এর যৌথ উদ্যোগে মানবাধিকার লঙ্ঘন ও এর বিচারের দাবিতে আলোচনা সভা হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ দলের কেন্দ্রীয় নেতাদের এ সভায় বক্তব্য দেওয়ার কথা রয়েছে। 

সূত্র জানায়, আলোচনা সভায় ‘মায়ের কান্না’ সংগঠনের সঙ্গে যুক্ত বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাসনামলে বিনা বিচারে ফাঁসি, হত্যা কিংবা গুম-খুনের শিকার সেনা সদস্যদের পরিবারের সদস্যরা বক্তব্য দেবেন। এ ছাড়া ২০১৩-১৫ সালসহ সাম্প্রতিক সময়ে আন্দোলনের নামে বিএনপি ও তার মিত্রদের অগ্নিসন্ত্রাসের শিকার হয়ে নিহতদের পরিবার ও আহতরা দুর্ভোগের কথাও তুলে ধরবেন।

এর আগে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে প্রথমে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ব্যানারে সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা বিভাগীয় কমিশনার ও ঢাকার রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ স্বাক্ষরিত একটি চিঠি দেওয়া হয়। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে সমাবেশের অনুমতি না দেওয়ায় আলোচনা সভা করার সিদ্ধান্ত হয়। পরে আজ সকালে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে ঘরোয়াভাবে আলোচনা সভার কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কিন্তু নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের শঙ্কায় সেই কর্মসূচি থেকেও সরে এসেছে দলটি।

এদিকে দলীয় কর্মসূচি না থাকলেও বিএনপি ও তার মিত্রদের মানবাধিকার দিবসের কর্মসূচি ঘিরে সম্ভাব্য সন্ত্রাস-সহিংসতা ও নৈরাজ্য ঠেকাতে রাজপথে সতর্ক অবস্থানে থাকবেন আওয়ামী লীগ নেতাকর্মীরা। 

আরও পড়ুন

×