ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

এক দিনে নতুন দুই দলের আত্মপ্রকাশ

এক দিনে নতুন দুই দলের আত্মপ্রকাশ

বাংলাদেশ ডেমোক্রেটিক পিপলস পার্টির আত্মপ্রকাশ। ছবি: সংগৃহীত

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১২ মে ২০২৪ | ০১:৪৫

জাতীয় সংসদ নির্বাচনের আগে ‘কিংস পার্টি’র আনাগোনা কিংবা ভাঙা-গড়ার রেকর্ড থাকলেও এবার তার ব্যতিক্রম ঘটছে। নির্বাচনের চার মাস পর এক দিনে দুটি নতুন দলের আত্মপ্রকাশ ঘটেছে। এসব দলের নেতাকর্মীর বেশির ভাগই অপরিচিত মুখ। দলগুলোর লক্ষ্য ও উদ্দেশ্য চটকদার হলেও ভবিষ্যৎ নিয়ে সন্দিহান অনেকে।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে মেজর (অব.) আমীন আহমেদ আফসারীকে নির্বাহী আহ্বায়ক করে ২১ সদস্যের আহ্বায়ক কমিটি এবং পাঁচ সদস্যের উপদেষ্টা কমিটির নাম ঘোষণা করেছে গণতান্ত্রিক সংস্কার পার্টি বা ডেমোক্রেটিক রিফর্ম পার্টি (ডিআরপি)। এর আগে ২ মার্চ দলটি আত্মপ্রকাশ করলেও কমিটি ঘোষণা করতে পারেনি। তখন দলটির নেত্রী হিসেবে বিএনপির সাবেক মহাসচিব কে এম ওবায়দুর রহমানের স্ত্রী অধ্যাপক শাহেদা ওবায়েদকে সামনের সারিতে রাখা হয়। মাত্র কয়েক দিনের ব্যবধানে নিজেদের মধ্যে তৈরি হয় মতভিন্নতা। এতে শাহেদা ওবায়েদও নতুন একটি দলের নাম ঘোষণা করেন বলে জানা গেছে। তিনি দলের নামে একটি শব্দ পরিবর্তন করেছেন– গণতান্ত্রিক সংস্কার পার্টির জায়গায় গণতান্ত্রিক রাইটস পার্টি বা গণতান্ত্রিক অধিকার পার্টি করেছেন।

সংবাদ সম্মেলনে আমীন আহমেদ আফসারী বলেন, শাহেদা ওবায়েদ আমাদের দলের ১০ জনের মধ্যে একজন ছিলেন। তিনি এখন আমাদের দল থেকে বেরিয়ে একা আহ্বায়ক হতে চান। সবকিছু উনার নিয়ন্ত্রণে রাখতে হবে। এ জন্য আমরা উনাকে দলে রাখতে পারিনি।

একই দিন জাতীয় প্রেস ক্লাবে আরেকটি সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডেমোক্রেটিক পিপলস পার্টি (বিডিপিপি) নামে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটেছে। নতুন দলের ঘোষণা দিয়ে দলটির চেয়ারম্যান আবদুল কাদের বলেন, গণতন্ত্র, মুক্তিযুদ্ধের চেতনা ও ধর্মীয় মূল্যবোধ সামনে রেখে বিডিপিপি সব সময় জনগণের কল্যাণে কাজ করে যাবে।

দলটির চেয়ারম্যান আবদুল কাদের এর আগে বাংলাদেশ পিপলস পার্টির (বিপিপি) মহাসচিব ছিলেন। গত ১৮ এপ্রিল বিপিপি থেকে পদত্যাগ করেন তিনি। তাঁর সঙ্গে আরও অনেকে দল থেকে বেরিয়ে যান। যুগপৎ আন্দোলনের শরিক গণফোরামের সঙ্গে বিপিপি জোট শরিক।

আরও পড়ুন

×