ঢাকা বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

মানবাধিকার দিবসে কানাডায় মানববন্ধন

মানবাধিকার দিবসে কানাডায় মানববন্ধন

মাইনাস ২০ ডিগ্রি তাপমাত্রা ও তুষারপাত উপেক্ষা করে মানববন্ধন করে বাংলাদেশিরা। ছবি: সমকাল

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩ | ১৩:৫২ | আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ | ১০:১৮

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গত বৃহস্পতিবার কানাডার পার্লামেন্ট হিলের সামনে অটোয়া বিএনপি ও গ্লোবাল বাংলাদেশি অ্যালায়েন্স ফর হিউম্যান রাইটস (জিবিএএইচআর) যৌথভাবে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করে। 

মাইনাস ২০ ডিগ্রি তাপমাত্রা ও তুষারপাত উপেক্ষা করে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন, গুম, খুন, গার্মেন্টস্ শ্রমিক হত্যা, মতপ্রকাশের স্বাধীনতা, গণতান্ত্রিক অধিকার হরণ, বিরোধীদলের নেতাকর্মীদের হত্যা ও গ্রেপ্তারের প্রতিবাদে বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার ফেস্টুনসহ সর্বস্তরের মানুষ এতে অংশগ্রহণ করে।

সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক রাষ্ট্রদূত ও অটোয়া বিএনপির উপদেষ্ঠা জনাব আশরাফ উদ্দিন, বিশিষ্ট মানবাধিকার কর্মী এস এম হুমায়ুন পাটওয়ারী, অটোয়া বিএনপির সমন্বয়ক মো. মঞ্জুর মোরশেদ, মিসেস কবিতা নূর, রফিকুল ইসলাম, মো. আনোয়ার হোসেন, মোহাম্মদ মোবাশ্বির আলী, হাফিজুর রহমান লিটন, ইউছুপ হারুন, সৈয়দ আনোয়ার হোসেন, নজরুল ইসলাম, জাহাংগীর মিয়া ও শামছুল করিম লিটনসহ আরও অনেকে।

মানববন্ধনে ভার্চুয়ালি বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও যুক্তরাজ্য বিএনপির সভাপতি জনাব এম এ মালেক। তিনি বলেন, বাংলাদেশের মানুষের সব অধিকার আজ শূন্যের কোটায় নেমে গেছে। ‘৭১ সালের হানাদার বাহিনীর মত রাতের অন্ধকারে রাজনৈতিক নেতাকর্মীদের বাড়ি থেকে তুলে নিয়ে হত্যা করছে। এটি কোনো স্বাধীন ও গণতান্ত্রিক দেশের নমুনা নয়।

জনাব আশরাফ উদ্দিন বলেন, ফ্যাসিবাদী শাসন দীর্ঘস্থায়ী করার লক্ষ্যে একতরফা প্রহসনের নির্বাচনী তপশিল বাতিল করতে হবে। একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য ও সবার অংশগ্রহণের মাধ্যমে হতে হবে, নইলে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরতদের ফেরত ও পোশাক আমদানি বন্ধ করে দেবে। এর ফলে দেশে দুর্ভিক্ষসহ কঠিন অরাজক পরিস্থিতির সৃষ্টি হবে, যা সরকারের পক্ষে মোকাবেলা করা সম্ভব নয়।

বক্তারা বেগম খালেদা জিয়াসহ সব নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি করেন। ফ্যাসিবাদী শাসক হাসিনা ও তার ডেথ স্কোয়াডের বিরুদ্ধে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ এবং গণতন্ত্র পূনঃপ্রতিষ্ঠার আহ্বানও জানান বক্তারা।

আরও পড়ুন

×