ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

চ্যাম্পিয়ন দল বেছে নিলেন বিশ্বের দ্রুততম মানব বোল্ট

চ্যাম্পিয়ন দল বেছে নিলেন বিশ্বের দ্রুততম মানব বোল্ট

ছবি- সংগৃহীত

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৪ | ২২:৩৯ | আপডেট: ১৬ মে ২০২৪ | ২২:৪০

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম শুভেচ্ছাদূত উসাইন বোল্ট। সাবেক অ্যাথলেট থেকে এখন ক্রিকেটের পাঁড় ভক্ত। নিয়মিত ক্রিকেট দেখেন এবং খবর রাখেন। বিশ্বকাপ শুরুর ১৬ দিন আগে সম্ভাব্য বিজয়ী দলকে বেছে নিলেন জ্যামাইকার এই ক্রীড়াবিদ।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে বোল্টের সমর্থন থাকবে নিজের দেশ ওয়েস্ট ইন্ডিজের দিকে। এ কথা আগেই জানিয়েছিলেন তিনি। তাছাড়া, সম্ভাব্য চ্যাম্পিয়ন দলের নামও জানিয়ে দিলেন প্রতিযোগিতা শুরুর ১৬ দিন আগে। নিউইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধনের সময় এ জ্যামাইকান টি-টোয়েন্টি বিশ্বকাপে দলগুলোর সম্ভাবনা প্রসঙ্গে বলেছেন, আমি সবসময়ই আমার ঘরের দলের পক্ষে।

শুধু নিজেদের দল বলে নয়, ওয়েস্ট ইন্ডিজকে এগিয়ে রাখার পেছনে আরেকটি কারণের কথাও বলেছেন অলিম্পিকে ৮টি সোনাজয়ী স্প্রিন্টার, ‘আমাদের বড় হিটার আছে কয়েকজন। যদি সব ঠিকঠাক থাকে, তাহলে অবশ্যই ওয়েস্ট ইন্ডিজ (জিতবে)।’

ক্রীড়া জগতে বোল্টের আলাদা গুরুত্ব রয়েছে। অবসর নেওয়ার ১০ বছর পরেও তিনি বিশ্বের দ্রুততম মানব। ১০০ মিটার দৌড়ে ৯.৫৮ সেকেন্ডের বিশ্বরেকর্ড এখনও অটুট।

টি-টোয়েন্টিতে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। ২০১২ ও ২০১৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। কিন্তু সবশেষ দুটি বিশ্বকাপে মাত্র দুই ম্যাচে জয় পেয়েছে ক্যারিবিয়ানরা। তবে ঘরের মাঠে রাসেল-পুরানদেরই ফেভারিট মানছেন উসাইন বোল্ট।

আগামী ২ জুন পাপুয়া নিউগিনির বিপক্ষে গায়ানার ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপ ‘সি’-তে অন্য দলগুলো হলো আফগানিস্তান, নিউজিল্যান্ড ও উগান্ডা। এবারের বিশ্বকাপের ফরম্যাট অনুযায়ী, প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল যাবে পরের রাউন্ডে।

আরও পড়ুন

×