একনেকে উন্নয়ন প্রকল্প বাতিল

বিসিসির নির্বাহী প্রকৌশলীকে দায়ী করে শোকজ

প্রকাশ: ২১ আগস্ট ২০২০   

বরিশাল ব্যুরো

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) প্রায় ১১শ কোটি টাকার উন্নয়ন প্রকল্প একনেকে অনুমোদিত না হওয়ায় এর দায় চাপানোর চেষ্টা চলছে প্রতিষ্ঠানটির নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামানের ওপর। তার গাফেলতিতে ওই প্রকল্প একনেকে বাতিল হয়েছে অভিযোগ তুলে বৃহস্পতিবার আনিসুজ্জামানকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে। 

নগরীর সড়কসহ অন্যান্য উন্নয়নের জন্য প্রধামন্ত্রীর অগ্রাধিকার ভিত্তিক প্রস্তাবিত ওই প্রকল্পের প্রকল্প কর্মকর্তা ছিলেন তিনি। বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ইসরাইল হোসেন বিষয়টি স্বীকার করলেও বিস্তারিত জানাতে রাজী হননি।

বিসিসির দায়িত্বশীল সুত্রে জানা গেছে, এ বছরের শুরুতে একনেকের সভায় নানা অসঙ্গতির কারণে বিসিসির দেওয়া প্রায় ১১শ কোটি টাকার প্রকল্প বাতিল হয়ে যায়। পরে করপোরেশন থেকে সেটি সংশোধন করে ৬৯০ কোটি টাকার প্রকল্প পূনরায় মন্ত্রনালয়ে পাঠানো হয়।

সুত্র আরও জানায়, নগরীর ৮০ ভাগ সড়ক যানবহন চলাচলের অনুপযোগী এবং চলতি মাসে কয়েক দফায় নগরী জোয়ারের পানিতে ডুবে জনগণের চরম ভোগান্তি হওয়ায় বিসিসি'র উচ্চ পর্যায় থেকে অসন্তোষ দেখা দেয়। ১১শ কোটি টাকার প্রকল্পটি অনুমোদিত হলে উন্নয়ন কাজ করে এই ভোগান্তি এড়ানো যেত বলে মনে করেন তারা। অনুমোদন না হওয়ার নেপথ্যে আনিসুজ্জামানের গাফিলতি রয়েছে বলে ধারনা করছেন সংশ্লিষ্টরা। এমনকি ওই প্রকল্প যাতে অনুমোদন না হয় এ জন্য প্রকৌশলী আনিসুজ্জামান উদ্দেশ্যপ্রণোদিতভাবে নানা ত্রুটিবিচ্যুতি করেছেন বলে শোকজে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জানতে আনিসুজ্জামানকে একাধিকবার ফোন কল দেওয়া হলেও সাড়া মেলেনি।