ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

কুয়াকাটা সৈকতে এবার ভেসে এলো মৃত ২ কচ্ছপ

কুয়াকাটা সৈকতে এবার ভেসে এলো মৃত ২ কচ্ছপ

ফাইল ছবি

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশ: ২৯ মার্চ ২০২৪ | ২১:০১

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে এবার ভেসে এসেছে দু’টি মৃত কচ্ছপ; যার একটির ওজন প্রায় ৪০ কেজি ও অন্যটির ৩৫ কেজি। বৃহস্পতিবার রাত ১১টার দিকে সৈকতের পশ্চিম দিকে মৃত কচ্ছপ দু’টিকে দেখতে পান কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চু। এর আগে গত এক মাস ধরে কুয়াকাটা সৈকতে অসংখ্য মৃত জেলিফিশ ভেসে আসছে; যা নিয়ে চাঞ্চল্য তৈরি হয়েছে।

স্থানীয়দের বরাত দিয়ে কে এম বাচ্চু জানান, ধারণা করা হচ্ছে বৃহস্পতিবার বিকেলের জোয়ারে কচ্ছপ দুটি কাছাকাছি সময়ে সৈকতে এসে আটকে পড়ে। এখন যেহেতু কচ্ছপের ডিম দেওয়ার সময়, তাই মনে হচ্ছিল ডিম দিতে এসে মারা পড়েছে ওরা। তাই বন বিভাগ ও গবেষকদের সহযোগিতায় পরীক্ষা-নিরীক্ষার প্রাথমিক কাজগুলো সেরেছি। তবে কোনো ডিম পাওয়া যায়নি।

ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, ‘কিছুদিন ধরে সাগরে জেলিফিশের আধিক্য বেড়ে যাওয়ায় কচ্ছপ দুটি তীরে আসতে পারে। কারণ এই কচ্ছপগুলো জেলিফিশ খেতে পছন্দ করে। যে দুটি মৃত কচ্ছপ ভেসে এসেছে, এগুলোর বৈজ্ঞানিক নাম লেপিডোসেলিম, ওলিভাসিয়া। এরা সাধারণত ৫০ বছরের বেশি সময় বেঁচে থাকে। আমাদের কর্মীদের তথ্য অনুযায়ী, কচ্ছপগুলোর পিঠে আঘাতের চিহ্ন রয়েছে। তাতে মনে হচ্ছে, কেউ আঘাত করার কারণে ওদের মৃত্যু হয়েছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, একটি কচ্ছপের লেজে আঘাতের চিহ্ন রয়েছে এবং রক্তক্ষরণ হয়েছে। মনে হচ্ছে, এটি কোনোকিছুর সঙ্গে আটকে মারা গেছে। সামুদ্রিক এই প্রাণীগুলোর মৃত্যু আমাদের সমুদ্র পরিবেশের জন্য বেশ হুমকি।

বন বিভাগ মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, মৃত একটি কচ্ছপ পচে দুর্গন্ধ ছড়াচ্ছে। তাই স্থানীয়দের সহযোগিতায় ডিম আছে কিনা দেখে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করেছি।


 

আরও পড়ুন

×