ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

আলোচনা সভায় বক্তারা

উইঘুর মুসলমানদের রক্ষায় প্রয়োজন আন্তর্জাতিক হস্তক্ষেপ

উইঘুর মুসলমানদের রক্ষায় প্রয়োজন আন্তর্জাতিক হস্তক্ষেপ

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩ | ১৫:৩৪ | আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ | ১৫:৩৪

ব্যারেন জনপদে গণহত্যাসহ উইঘুর মুসলমানদের ওপর নির্যাতন বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেছে ইসলামিক প্রগতিশীল জনতা ফ্রন্ট। উইঘুরদের বিষয়ে চীন সরকারের কার্যক্রমকে চরম মানবাধিকার লঙ্ঘন দাবি করে জাতিসংঘের অধীনে তদন্তেরও আহ্বান জানিয়েছেন সংগঠনটির নেতারা।

আজ বুধবার রাজধানীর পুরানা পল্টনে ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে ‘পূর্ব তুর্কিস্তানের ব্যারেন শহীদদের স্মরণে’ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে এ আহ্বান জানানো হয়। 

১৯৯০ সালের ৫ এপ্রিল চীনের ব্যারেন শহরে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপর দেশটির সরকার কর্তৃক গণহত্যার প্রতিবাদে এ আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য দেন লেখক, গবেষক, শিক্ষাবিদ ও বিভিন্ন ইসলামী দল ও সংগঠনের শীর্ষ নেতারা।

সভায় লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের আহ্বায়ক আতাউর রহমান আতীকি। তিনি পূর্ব তুর্কিস্তানের স্বাধীনতার দাবির প্রতি উইঘুরদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বলেন, চীন সরকার ১৯৯০ সালে কাশগরের কাছে ব্যারেন জনপদে যে গণহত্যা ও বর্বরতা চালিয়েছিল সে জন্য তাদের আন্তর্জাতিক আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হবে। তখন মুক্তিকামী মানুষদের ওপর ইতিহাসের বর্বরতম গণহত্যা চালিয়েছিল চীনা সৈন্যরা। কিন্তু বিশ্ব আজও এর বিচার দেখতে পায়নি। তাই আন্তর্জাতিক সম্প্রদায়কে চীন সরকারের ওপর চাপ সৃষ্টি করতে হবে। ব্যারেন বিদ্রোহে গণহত্যার সঙ্গে জড়িত চীনা সেনাদের আন্তর্জাতিক আদালতে বিচারের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি ওআইসি ও মুসলিম বিশ্বকে উইঘুরদের রক্ষায় জোরালো ভূমিকা রাখতে হবে।

আলোচনা সভায় বক্তব্য দেন হেফাজতে ইসলাম বাংলাদেশের ঢাকা মহানগরের আহ্বায়ক আবদুল কাইয়ুম সোবহানী, সম্মিলিত ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবু জাফর কাসেমি, জমিয়তে উলামায়ে ইসলামের সিনিয়র সহসভাপতি শহিদুল ইসলাম আনসারী, আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা কাবিরুল ইসলাম, হেফাজতে ইসলামের ঢাকা মহানগরীর যুগ্ম সাধারণ সম্পাদক ও জাতীয় ইমাম পরিষদের আহ্বায়ক আবদুল্লাহ ইয়াহইয়া, নেজামে ইসলাম পার্টির সহসভাপতি মুফতি জিয়াউল হক মজুমদার ও মহাসচিব মুফতি আবদুল কাইয়ুম নেজামী, খেলাফত আন্দোলনের মহাসচিব আজম খান, ইসলামী মুভমেন্ট বাংলাদেশের চেয়ারম্যান খাইরুল আহসান, ইসলামী ঐক্যজোটের সহসভাপতি জহুরুল ইসলাম, মির্জা ইয়াসিন আরাফাত, খতমে নবুওয়ত আন্দোলনের আমির মুফতি আরিফ বিল্লাহ কাসেমী প্রমুখ। 

আরও পড়ুন

×