ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

দাঁত ঝকঝকে করুন ঘরোয়া উপায়ে 

দাঁত ঝকঝকে করুন ঘরোয়া উপায়ে 

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০২৩ | ১৪:১০ | আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ | ১৪:১০

সুন্দর হাসির প্রধান শর্তই হচ্ছে সুন্দর দাঁত। কিন্তু আধুনিক জীবনযাপনে এবং সঠিক যত্নের অভাবে অনেক সময় দাঁতে দাগছোপ পড়তে শুরু করে। দু’বেলা নিয়ম করে দাঁত ব্রাশ করলেও হলুদ ছোপ পড়ে দাঁতের উপর। এই হলদেটে দাগ সহজে দূর করা মুশকিল। তবে সমস্যা যত কঠিনই হোক,অনেক সময় ঘরোয়া উপায়েই এর সমাধান সম্ভব। 

দাঁত ঝকঝকে করতে যা করবেন-

নারকেল তেল: অল্প পরিমাণে নারকেল তেল মাউথওয়াশের মতো মুখে নিয়ে ভালো করে কুলকুচি করতে হবে। মুখের সব পেশি যাতে সমানে ভাবে যুক্ত থাকে তা নিশ্চিত করতে হবে। দু-তিন মিনিট এ ভাবে কুলকুচি করার পর তেলটা ফেলে দিন। এতে দাঁত ঝকঝকে তো থাকবেই, পাশাপাশি দাঁতের স্বাস্থ্যও ভালো থাকবে।

লবণ : দাঁত পরিষ্কার করতে ভালো কাজ করে লবণ। দাঁত মাজা হয়ে গেলে হাতের আঙুলের ডগায় অল্প লবণ নিয়ে দাঁতে ঘষে নিন। এতে দাঁতের গোড়া শক্ত ও মজবুত হবে। দাঁতের নিজস্ব রংও ফিরবে।

বেকিং সোডা: দাঁত সাদা করার আরেকটি কার্যকর পদ্ধতি হল বেকিং সোডার ব্যবহার। টুথপেস্টের সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন। তার পর ভালো করে দাঁত মেজে নিন। কয়েক দিন এটা ব্যবহার করলে সুফল পাবেন। দাঁতও ঝকঝক করবে। 

পাতিলেবুর রস: পাতিলেবুর রসে সাইট্রিক অ্যাসিড থাকে। পাতিলেবুর রস আর লবণ একসঙ্গে মিশিয়ে দাঁত মাজলে দাঁত সহজেই সাদা হয়। দাঁত পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন পাতিলেবুর খোসাও। এতে দাঁতের হলদে ভাব দূর হয়।

আরও পড়ুন

×