ধোনি-কোহলির চেয়ে পরিষ্কার মাথা রোহিতের!

প্রকাশ: ৩০ মার্চ ২০২০     আপডেট: ৩০ মার্চ ২০২০   

অনলাইন ডেস্ক

ছবি: ফাইল

ছবি: ফাইল

অধিনায়ক হয়ে ভারতকে তিনটি বড় শিরোপা জিতিয়েছেন মাহেন্দ্র সিং ধোনি। টি-২০ বিশ্বকাপ, ২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপ এবং দেশকে চ্যাম্পিয়নস ট্রফি জিতিয়েছেন তিনি। তার ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের জন্য পেয়েছেন অনেক প্রশংসা।

অন্যদিকে ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি তার আক্রমণাত্মক মানসিকতার জন্য আলাদাভাবে নজর কাড়েন। মাঠে তিনি একটুও ছাড় দিতে রাজী নন। ক্রিকেটারদের থেকে সর্বোচ্চটা আদায় করে নেন তিনি। সঙ্গে ব্যাট হাতে দুর্দান্ত বিরাট কোহলি। তবে ভারতের সাবেক ওপেনার ওয়াসিম জাফরের চোখে বুদ্ধিমত্তায় ধোনি-কোহলির চেয়ে এগিয়ে রোহিত শর্মা।

সম্প্রতি সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিয়ে আইপিএলের দল কিংস ইলেভেন পাঞ্জাবের ব্যাটিং কোচের দায়িত্ব নেওয়া ওয়াসিম জাফর বলেন, ‘রোহিত শর্মার বড় ব্যাপার হলো উইকেটে টিকে থাকতে পারা এবং শুরুর ধাক্কা সামলে নেওয়া। একবার সে টিকে গেলে বিপদজ্জনক হয়ে ওঠে। আমরা তা দেখতেই পাচ্ছি।’

তবে রোহিত শর্মাকে নিয়ে সবচেয়ে বড় চিন্তার বিষয় উপমহাদেশের বাইরে তিনি ততটা সফল নন। তবে ওয়াসিম জাফর নিশ্চিত রোহিত উপমহাদেশের বাইরে আরও সফল হবেন। টিম ম্যানেজমেন্টকে তার ওপর এই আস্থা রাখা উচিত বলে উল্লেখ করেন তিনি।

ক্যারিয়ারে রেকর্ড ১৫০ রঞ্জি ম্যাচ খেলেছেন ওয়াসিম জাফর। রেকর্ড ১২ হাজার রান করেছেন। রঞ্জিতে ১৫ ইনিংসে রেকর্ড এক হাজারের ওপরে রান করেও রেকর্ড গড়েছেন তিনি। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে অতটা সফল হতে পারেননি। আইপিএলে তিনি রোহিত শর্মার সঙ্গে ড্রেসিংরুম ভাগাভাগি করেছেন। ওয়াসিম জাফরকে টুইটারে শিভাম জয়সাওয়াল নামের একজন প্রশ্ন করেন, বর্তমান ক্রিকেটারদের মধ্যে বুদ্ধিমান ক্রিকেটার কে। জাফর এক কথায় উত্তর দেন, ‘রোহিত শর্মা।’