ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

এক ঘণ্টার অধ্যক্ষ স্কুলছাত্রী মারিয়াম

এক ঘণ্টার অধ্যক্ষ স্কুলছাত্রী মারিয়াম

বগুড়া ব্যুরো

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২৩ | ১২:৩৯ | আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ | ১২:৩৯

নবম শ্রেণির স্কুলছাত্রী জায়মা আলম মারিয়াম এক ঘণ্টার জন্য বগুড়া সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ হিসেবে প্রতীকী দায়িত্ব পালন করেছে। এ সময় সে শিক্ষা ব্যবস্থাকে আধুনিক ও যুগোপযোগী হিসেবে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করে।

শনিবার আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ও বিশ্ব শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে গার্লস টেকওভার অনুষ্ঠানের মাধ্যমে সরকারি আজিজুল হক কলেজের অধ্যক্ষ অধ্যাপক শাহজাহান আলী বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত প্রতীকী অধ্যক্ষ হিসেবে মারিয়ামকে দায়িত্ব পালনের সুযোগ করে দেন।

মারিয়াম ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ) বগুড়ার একজন শিশু গবেষক। সে বগুড়া কালেক্টর পাবলিক স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী। 

প্রতীকী অধ্যক্ষর দায়িত্ব পালনের সময় কলেজের প্রশাসনিক কাঠামো, চলমান নানা উন্নয়নমূলক কার্যক্রম, বিভিন্ন শ্রেণিকক্ষ, প্রশাসনিক কক্ষ ও ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থাপনাও পরিদর্শন করে মারিয়াম। 

দায়িত্ব পালন শেষে মারিয়াম জানায়, সরকারি আজিজুল হক কলেজের মতো এমন স্বনামধন্য প্রতিষ্ঠানে কিছু সময়ের জন্যে অধ্যক্ষ হওয়া সত্যিই স্বপ্নের মতো লাগছে। দায়িত্ব তাকে পরবর্তী পদক্ষেপ নিতে সাহায্য করবে। 

ভবিষ্যতে দেশ ও বিশ্ব পরিচালনায় নারীর অংশগ্রহণ নিশ্চিতে কন্যাশিশুদের দিকে পরিবার ও সমাজকে বাড়তি গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন অধ্যক্ষ অধ্যাপক শাহজাহান আলী। তিনি বলেন, আজকের মারিয়ামরাই আগামীর বাংলাদেশ। তাদের উজ্জীবিত করতে পেরে ভালো লাগছে। 

ইয়েস-বাংলাদেশ ও প্ল্যান ইয়ুথ ফর চেঞ্জ সমাজসহ রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে নারীর ভূমিকা সুপ্রতিষ্ঠিত করতে এ আয়োজন করে।

আরও পড়ুন

×