ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

মাইগ্রেনের সমস্যা কমাতে এসেনসিয়াল অয়েল 

মাইগ্রেনের সমস্যা কমাতে এসেনসিয়াল অয়েল 

প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২৩ | ১২:৫৮ | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ | ১২:৫৮

অনেকেরই মাইগ্রেনের সমস্যা আছে।  একবার ব্যথা শুরু হলে কখনও কখনও তিন-চারদিন পর্যন্ত স্থায়ী হয়। মাইগ্রেনের ব্যথা সাধারণত মাথার যে কোনও এক পাশ থেকে শুরু হয়। কখনও আবার তা দিক পরিবর্তন করতে পারে। চিকিৎসকদের মতে, এই ধরনের ব্যথা জিনগত। পরিবারের কারও থাকলে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। সাধারণত মাইগ্রেনের ব্যথায় ‘পেনকিলার’ জাতীয় ওষুধ দেওয়া হয়। তবে দীর্ঘ দিন ধরে ব্যথার ওষুধ খেলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে এই ব্যথা থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া সমাধানও আছে। এমন কিছু এসেনশিয়াল অয়েল রয়েছে, যেগুলি ব্যবহার করলে মাইগ্রেনের ব্যথায় আরাম মিলতে পারে।

ল্যাভেন্ডার অয়েল : মানসিক চাপ, উদ্বেগ নিয়ন্ত্রণ করতে ল্যাভেন্ডার অয়েল বেশ কার্যকরী। মাথাব্যথা নিয়ন্ত্রণে রাখতে গরম পানিতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল দিন। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সেই গন্ধ নিলে মাথাব্যথা নিয়ন্ত্রণে থাকে।

রোজ়মেরি অয়েল: রক্ত চলাচল স্বাভাবিক না হলে অনেক সময়ে মাথাব্যথা করে। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে রোজ়মেরি অয়েল বিশেষ কার্যকর। সরাসরি রোজ়মেরি অয়েলের ঘ্রাণ নিতে পারেন। আবার, পানির মধ্যে দিয়ে গরম ভাপও নেওয়া যেতে পারে। 

ক্যামোমাইল অয়েল: উত্তেজনা কমাতে, অনিদ্রাজনিত সমস্যায় দারুণ ভাবে কাজ করে ক্যামোমাইল অয়েল। এর প্রদাহনাশক ক্ষমতা মাথার যন্ত্রণা নিয়ন্ত্রণ করতে এবং মনকে শান্ত রাখতে সাহায্য করে। মাথার বালিশে কয়েক ফোঁটা ক্যামোমাইল এসেনশিয়াল অয়েল ছড়িয়ে ঘুমাতে যেতে পারেন। এতে মাথা কমবে। সেই সঙ্গে দ্রুত ঘুমও আসবে। 

আরও পড়ুন

×